পণ্য বিন্যাসের ধারণা | Concept of Product Layout

প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের জন্য প্রতিষ্ঠানে বিদ্যমান যন্ত্রপাতি বা কার্যাবলিকে যে সকল ভাগে ভাগ করা যায় তাদের মধ্যে পণ্য ভিত্তিক বিন্যাসকরণ অন্যতম। এ বিন্যাস ব্যবস্থায় উৎপাদন প্রক্রিয়ার উপর গুরুত্ব না দিয়ে সমজাতীয় দ্রব্য উৎপাদনের কাজের অনুক্রম অনুযায়ী যন্ত্রপাতি বা বিভাগগুলোকে সাজানো হয়।

এ বিন্যাসে কতকগুলো পর্যায়ক্রমিক ও সমন্বিত কাজের মাধ্যমে কাঁচামাল বা সেবা প্রক্রিয়াজাত করে পরিণত পণ্য বা সেবায় রূপান্তর করা হয়। বৃহৎ উৎপাদন কার্যক্রমে এ বিন্যাস ব্যবহার করা হয়।

পণ্য বিন্যাস কাকে বলে?


সাধারণভাবে বলা যায়, যে বিন্যাসে কার্যকেন্দ্র বা বিভাগগুলোকে একটি রেখার পথে স্থাপন করা হয় তাকে পণ্য বিন্যাস বলে। ব্যাপকভাবে বলা যায়, সমজাতীয় পণ্য উৎপাদনের জন্য কাজের পর্যায়ক্রম অনুযায়ী বিভিন্ন বিভাগ, মেশিন, উপকরণ ইত্যাদি সুসজ্জিত করাকেই পণ্য বিন্যাস বলে।

পণ্য বিন্যাস সম্পর্কে Lee J. Krajewshki and Larry P. Ritzman (লি জে. ক্রাজেসকি এবং ল্যারি পি. রিজম্যান) বলেছেন,
পণ্য বিন্যাস হলো এমন একটি বিন্যাস যার মাধ্যমে কার্যক্ষেত্রগুলো বা বিভাগগুলো সরলরেখা বরাবর সাজানো হয়।
যেমন: বয়ন শিল্প, চিনি শিল্প, ইস্পাত শিল্প ইত্যাদি। পণ্য বিন্যাসে সাধারণত সরল রৈখিক আকার অনুসরণ করা হয়। তবে প্রয়োজন অনুযায়ী এ বিন্যাসটি L.O.S অথবা আকৃতিরও হতে পারে।

পণ্য বিন্যাসকে উৎপাদন রেখা (Production line) অথবা সংযোজন রেখা (Assembly line) বলা হয়। এদু'টির মধ্যে পার্থক্য হলো- সংযোজন রেখা উৎপাদন রেখা হতে সীমিত। উৎপাদন রেখাকে অন্যান্য প্রক্রিয়ায় ব্যবহৃত করা গেলেও সংযোজন রেখাকে ব্যবহার করা যায় না।

পরিশেষে বলা যায়, একই পণ্য উৎপাদনে বা একই ধরনের পণ্য উৎপাদন কার্যাবলির ধারাবাহিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হলে তাকে পণ্য বা দ্রব্য ভিত্তিক বিন্যাস বলে। এরূপ বিন্যাস ব্যবস্থাকে সরলরৈখিক বিন্যাসও বলা হয়।

পণ্য বিন্যাসের বৈশিষ্ট্য | Feature of Product Layout


বিন্যাসের যেসকল পদ্ধতি আছে তাদের মধ্যে পণ্য বিন্যাস অন্যতম। এ বিন্যাসের ক্ষেত্রে প্রক্রিয়াকে গুরুত্ব না দিয়ে পণ্যকে গুরুত্ব দেওয়া হয়। তাই পণ্যের আলোকেই বিন্যাসটির পরিকল্পনা ও বাস্তবায়ন করা হয়। পণ্য বিন্যাসের বৈশিষ্ট্যাবলি নিম্নে আলোচনা করা হলো:

১. সরল রেখা (Follow of straight line): পণ্য বিন্যাসের ক্ষেত্রে বিন্যাস ব্যবস্থাকে একটি সরল রেখা বরাবর সাজানো হয়। তবে কোনো কোনো ক্ষেত্রে তা I, O, S অথবা । আকৃতিরও হতে পারে।

২. সামঞ্জস্যপূর্ণ যন্ত্রপাতি স্থাপন (Establishment of similar machineries): এ বিন্যাসে কাজের পর্যায়ক্রমের সাথে সংগতি রেখে যন্ত্রপাতি এবং সেবাসমূহ আয়োজন করা হয়।

৩. সমজাতীয় দ্রব্য উৎপাদনে গুরুত্বারোপ (Emphasis on the production of homogenious product): এ বিন্যাস ব্যবস্থায় উৎপাদন প্রক্রিয়ার উপর গুরুত্ব না দিয়ে সমজাতীয় দ্রব্য উৎপাদনের উপর অত্যধিক গুরুত্ব দেওয়া হয়। তাই অতিদ্রুততার সাথে মান সম্পন্ন পণ্য উৎপাদন করা সম্ভব হয়।

৪. কার্য ক্রমানুসারে বিভাগ স্থাপন (Setting department on the basis of work sequence): পণ্য বিন্যাসে কতকগুলো পর্যায়ক্রমিক ও সমন্বিত কাজের মাধ্যমে কাঁচামাল বা সেবা প্রক্রিয়াজাত করে পরিণত পণ্য বা সেবায় রূপান্তর করা হয়। তাই কাজের ধারাবাহিকতা অনুযায়ী বিন্যাস ব্যবস্থা প্রয়োগ করা হয়।

৫. প্রয়োগ ক্ষেত্র (Application field): বৃহদায়তন উৎপাদন বা একই ধরনের পণ্য উৎপাদন ব্যবস্থায় এ বিন্যাস ব্যবহার করা হয়। যেমন: বয়ন শিল্প, চিনি শিল্প, ইস্পাত শিল্প ইত্যাদি।

পরিশেষে বলা যায়, সামগ্রিক বিন্যাস ব্যবস্থায় পণ্য বিন্যাসের এমন কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য বিদ্যমান যার কারণে এ বিন্যাস ব্যবস্থাটি ক্ষেত্র বিশেষে ব্যাপকভাবে ব্যবহার হতে দেখা যায়।

পণ্য বিন্যাসের সুবিধা | Advantage of Product Layout


পণ্য বিন্যাস প্রায়ই বিশেষায়ন ও মূলধন ঘন সম্পদসমূহের উপর নির্ভর করে। যেখানে অধিক পরিমাণে পণ্য উৎপাদিত হয়, সেখানে প্রক্রিয়া বিন্যাস হতে পণ্য বিন্যাস বেশ কিছু সুবিধা ভোগ করে। পণ্য বিন্যাসের, সুবিধাবলি নিম্নে আলোচনা করা হলো:

১. দ্রুত প্রক্রিয়াকরণ হার (Quick rate of process): পণ্য বিন্যাসে একটি মাত্র পণ্য বা একই ধরনের পণ্য তৈরি করা হয়। তাই প্রকৃতিগত কারণেই পণ্য বিন্যাসের মাধ্যমে অতিদ্রুত পণ্য উৎপাদন করা সম্ভব।

২. স্বল্প মওজুদ (Less inventory): এ বিন্যাসে উৎপাদন প্রক্রিয়ায় এক প্রক্রিয়া হতে অন্য প্রক্রিয়ায় কাঁচামাল বা উৎপাদিত পণ্য স্থানান্তরের প্রয়োজন হয় না। তাই কোথাও মওজুদের স্তুপ জমে থাকে না।

৩. ব্যয় হ্রাস (Reducing cost): পণ্য বিন্যাসের ক্ষেত্রে কাঁচামালের, শ্রমের, মেশিনের অপচয়সহ সময়ের অপচয়ও কম হয়। তাই সামগ্রিকভাবে ব্যয় হ্রাস করা সম্ভব।

৪. সহজ তত্ত্বাবধান (Easy supervision): এ বিন্যাসের ক্ষেত্রে উৎপাদন বিভিন্ন ভাগে ভাগ করার প্রয়োজন হয় না। ফলে স্বল্প সংখ্যক তত্ত্বাবধায়কের সাহায্যে অতিসহজেই এ বিন্যাসকে তত্ত্বাবধান করা যায়।

৫. সময়মত পণ্য সরবরাহ (Delivery product in time): প্রক্রিয়া বিন্যাসের মত এ বিন্যাস ব্যবস্থায় একটি বিভাগের কার্য দ্বারা অন্য বিভাগ তেমন প্রভাবিত হয় না। তাই এ বিন্যাসের মাধ্যমে সময়মত পণ্য সরবরাহ করা সম্ভব।

৬. সহজ নিয়ন্ত্রণ (Easy control): একই ধরনের পণ্য উৎপাদনের জন্য এ বিন্যাসটি করা হয় বিধায় সম্পাদিত কাজের মধ্যে তেমন বৈসাদৃশ্য থাকে না। তাই পণ্য বিন্যাসের ক্ষেত্রে নিয়ন্ত্রণ কাজ বেশ সহজ হয়।

সবশেষে বলা যায়, পণ্য বিন্যাসের ক্ষেত্রে উপরোক্ত সুবিধাগুলো লক্ষ্য করা যায়। এ সুবিধাগুলো অর্জনের জন্য প্রতিষ্ঠানের প্রকৃতির সাথে সামঞ্জস্যতা বজায় রেখে বিন্যাসকারী তার প্রতিষ্ঠানে পণ্য বিন্যাস ব্যবস্থা চালু করতে পারে।

পণ্য বিন্যাসের অসুবিধা | Disadvantage of Product Layout


পণ্য বিন্যাসের ক্ষেত্রে কার্যকেন্দ্র বা বিভাগগুলোকে একই সরল রেখায় স্থাপন করা হয়। বিশেষ বিশেষ ক্ষেত্রে পণ্য বিন্যাস ব্যবহার সুবিধাজনক হলেও এ বিন্যাস ব্যবস্থার বেশ কিছু অসুবিধাও আছে। পণ্য বিন্যাসের এসকল অসুবিধা নিম্নে আলোচনা করা হলো:

১. পুনঃডিজাইনে সমস্যা (Problem in re-design): একটি মাত্র পণ্য বা একই ধরনের পণ্য উৎপাদনের জন্য যেহেতু পণ্য বিন্যাস প্রণয়ন করা হয়, তাই পণ্য বা সেবা পুনঃডিজাইনের ক্ষেত্রে বিন্যাসটি প্রায়ই অকার্যকর বলে বিবেচিত হয়।

২. অধিক (More investment): দ্রব্য বিন্যাসে যন্ত্রপাতির উপর নির্ভরতা বেশি থাকে বলে অধিক অর্থ বিনিয়োগ করতে হয়। তাছাড়া অনেক ক্ষেত্রে বিকল্প মেশিনেরও ব্যবস্থা করতে হয়। ফলে এ বিন্যাসের ক্ষেত্রে স্বাভাবিকভাবেই অধিক মূলধন বিনিয়োগের প্রয়োজন পড়ে।

৩. উৎপাদন বন্ধ (Shut-down of production): এ বিন্যাসের ক্ষেত্রে উৎপাদন লাইনে হঠাৎ কোনো নষ্ট হলে সম্পূর্ণ উৎপাদন প্রক্রিয়াটি বন্ধ হয়ে যায়। কারণ এ বিন্যাসে একটি মেশিনের বা বিভাগের সাথে লাইনে বিদ্যমান অন্য মেশিনের আন্তঃসম্পর্ক বিদ্যমান।

৪. মেশিনের অকার্যকারিতা (Ineffectiveness of machineries): কোনো কারণে পণ্যের চাহিদা হ্রাস পেলে পণ্য বিন্যাসের সাথে জড়িত সকল মেশিন বন্ধ রাখতে হয় বা উৎপাদন ক্ষমতা হ্রাস করতে হয়। ফলে দীর্ঘমেয়াদে মেশিনের কার্যকারিতা হ্রাস পায়।

৫. নমনীয়তার অভাব (Lack of flexibility): পণ্য বিন্যাস সাধারণত অনমনীয় প্রকৃতির হয়। কারণ দ্রব্যের চাহিদা বা ডিজাইনের পরিবর্তন হলে যন্ত্রপাতির বৃহৎ পরিবর্তন করতে হয়। কিন্তু নানান কারণে তা সম্ভব হয় না।

৬. বিশেষায়িত ভবন (Specialized building): পণ্য বিন্যাসের জন্য বিশেষভাবে ডিজাইনকৃত ভবনের প্রয়োজন হয়। এরূপ ভবনের কোনো কোনো ক্ষেত্রে অত্যন্ত ব্যয় বহুল। আবার বিশেষভাবে তৈরিকৃত এ বহুমুখী ব্যবহারযোগ্যতাও থাকে না।

উপসংহার

বিশেষ সুবিধা অর্জনের জন্য পণ্য বিন্যাস ব্যবস্থা চালু করা হলেও উপরোক্ত ক্ষেত্রগুলোতে এ বিন্যাসের অসুবিধা বা সমস্যাসমূহ লক্ষ্য করা যায়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url