স্থির অবস্থান বিন্যাসের ধারণা | Concept of Fixed Position Layout

স্থির অবস্থান বিন্যাস হলো বিন্যাসের অন্যতম একটি ধরন। যে সকল পণ্য অত্যন্ত বড়, ভারী ও বহনে ঝুঁকিপূর্ণ সে সকল পণ্যের ক্ষেত্রে এ বিন্যাসটি কার্যকর।

জাহাজ নির্মাণ, বড় ধরনের ইঞ্জিন সংযোজন (রেলের ইঞ্জিন), বৃহৎ নৌকা বা স্টিমার নির্মাণ, ডেম নির্ণয়, মহাকাশ যান নির্মাণ, বাড়ি-ঘর তৈরি বা মেরামত, তেল কুপ খনন ইত্যাদি ক্ষেত্রে স্থির বিন্যাস ব্যবহৃত হয়।

সাধারণভাবে বলা যায়, যে বিন্যাস ব্যবস্থায় পণ্য একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকে এবং উৎপাদনের স্থানে প্রয়োজনীয় উপায়-উপকরণ নিয়ে যাওয়া হয় তাকে স্থির অবস্থান বিন্যাস বলে।

ব্যাপক অর্থে বলা যায়, যে বিন্যাসের ক্ষেত্রে পণ্যটি একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকে এবং কর্মীরা তাদের হাতিয়ার ও যন্ত্রপাতি নিয়ে কাজ করার জন্য পণ্যটির নিকট নিয়ে যায়, তাকে স্থির অবস্থান বিন্যাস বলে।

স্থির বিন্যাস সম্পর্কে Lee J. Krajewshki and Larry P. Ritzman (লি জে, ক্রাজেসকি এবং ল্যারি পি. রিজম্যান) বলেছেন,
স্থির অবস্থান বিন্যাস হলো এমন ব্যবস্থা যেখানে পণ্যটি একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকে; শ্রমিকগণ তাদের হাতিয়ার এবং যন্ত্রপাতি নিয়ে পণ্যের নিকট কাজ করার জন্য যায়।

উপরোক্ত আলোচনা হতে স্থির অবস্থান বিন্যাস সম্পর্কে যে ধারণাগুলো পাওয়া যায়, তাহলো-

i. এ বিন্যাসের ক্ষেত্রে পণ্যটি একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকে;

ii. কর্মীরা তাদের হাতিয়ার এবং যন্ত্রপাতি নিয়ে কাজ করার জন্য পণ্যটির নিকট যায়;

iii. অধিকাংশ বড় বড় প্রকল্পের ক্ষেত্রে স্থির বিন্যাস ব্যবহার করা হয়;

iv. এ বিন্যাসের মাধ্যমে পণ্য পরিবহনের সাথে জড়িত সময়, ঝুঁকি, আইনগত জটিলতা ইত্যাদি দূর করা সম্ভব হয়।

v. জাহাজ নির্মাণ, বড় ধরনের ইঞ্জিন সংযোজন (রেলের ইঞ্জিন), বৃহৎ নৌকা বা স্টিমার নির্মাণ, ডেম নির্ণয়, মহাকাশ যান নির্মাণ, বাড়ি-ঘর তৈরি বা মেরামত, তেলকুপ খনন ইত্যাদি ক্ষেত্রে স্থির বিন্যাস ব্যবহৃত হয়।

পরিশেষে বলা যায়, যে বিন্যাস ব্যবস্থায় নির্মিতব্য পণ্য একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকে এবং তা তৈরির জন্য প্রয়োজনীয় উপায়-উপাদান পণ্য উৎপাদনের স্থানে সমবেত করা হয় তাকে স্থির অবস্থান বিন্যাস বলে। সাধারণত দালান-কোঠা নির্মাণ, বাঁধ নির্মাণ, জাহাজ নির্মাণ, খনিজ সম্পদ উত্তোলন ইত্যাদির ক্ষেত্রে স্থির বিন্যাস ব্যবহার করা হয়।

স্থির অবস্থান বিন্যাসের বৈশিষ্ট্য | Features of Fixed Position Layout


স্থির অবস্থান বিন্যাসের ক্ষেত্রে পণ্যটি একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকে; কর্মীরা তাদের হাতিয়ার এবং যন্ত্রপাতি

নিয়ে কাজ করার জন্য পণ্যটির নিকট যায়। অধিকাংশ বড় বড় প্রকল্পে স্থির বিন্যাস করা হয়। স্থির অবস্থান বিন্যাসের বৈশিষ্ট্য নিম্নে আলোচনা করা হল:

১. পণ্যের স্থির অবস্থান (Fixed location of product): স্থির অবস্থান বিন্যাসের ক্ষেত্রে পণ্যটি একটি নির্দিষ্ট স্থানে বা নির্দিষ্ট অঞ্চলে স্থির থাকে।

২. উপকরণের সন্নিবেশন (Assembling of elements): কার্য সম্পাদনের জন্য উৎপাদনের উপকরণগুলোকে পণ্যের নিকট নিয়ে যাওয়া হয়।

৩. প্রয়োগ ক্ষেত্র (Application field): জাহাজ নির্মাণ, বড় ধরনের ইঞ্জিন সংযোজন (রেলের ইঞ্জিন), বৃহৎ নৌকা বা স্টিমার নির্মাণ, ডেম নির্মাণ, মহাকাশ যান নির্মাণ, বাড়ি-ঘর তৈরি বা মেরামত, তেল কূপ খনন ইত্যাদির ক্ষেত্রে স্থির অবস্থান বিন্যাস ব্যবহৃত হয়।

৪. ধারাবাহিক কার্য সম্পাদন (Continuous work): স্থির অবস্থান বিন্যাসে কাজের প্রথম থেকে শেষ পর্যন্ত একাধিক কর্মীর দ্বারা কার্যটি সম্পাদন করা হয়। এতে উৎপাদনের বা কাজের ধারাবাহিকতা বজায় থাকে।

৫. পৃথক কর্মসূচি (Separate program): স্থির অবস্থান বিন্যাসের ক্ষেত্রে প্রতিটি প্রকল্পের জন্য পৃথক কর্মসূচি প্রণয়ন করা হয়। এভাবে প্রণীত প্রতিটি কর্মসূচি স্বাধীনভাবে কার্য সম্পাদন করতে পারে।

পরিশেষে বলা যায়, উপরোক্ত বৈশিষ্ট্যগুলোর কারণে স্থির বিন্যাস বিশেষ বিশেষ ক্ষেত্রে কার্যকরভাবে প্রয়োগ কর যায়। এরূপ প্রয়োগের ক্ষেত্রগুলো হলো- দালান-কোঠা নির্মাণ, বাঁধ নির্মাণ, জাহাজ নির্মাণ, খনিজ সম্পদ উত্তোলন

স্থির অবস্থান বিন্যাসের সুবিধা | Advantage of Fixed Position Layout


স্থির অবস্থান বিন্যাসটি প্রক্রিয়া বা পণ্য বিন্যাসের মত বহুল ব্যবহৃত কোনো বিন্যাস পদ্ধতি নয়। এ বিন্যাসটি সুনির্দিষ্ট কিছু ক্ষেত্রে ব্যবহার করা হয়। স্থির বিন্যাসের সুবিধাগুলো নিম্নে আলোচনা করা হলঃ

১. অধিক নমনীয় (More flexible): স্থির অবস্থান বিন্যাসটি খুবই নমনীয়। অর্থাৎ যে কোনো পরিবেশ- পরিস্থিতির আলোকে অতি সহজেই এ বিন্যাসটি পরিবর্তন করা যায়।

২. স্থায়ী সম্পদের যথাযথ ব্যবহার (Proper use of fixed assets): এ বিন্যাসের মাধ্যমে বিন্যাসের সাথে জড়িত সকল সম্পদের সদ্ব্যবহার করা সম্ভব হয়।

৩. পরিচালন ব্যয় হ্রাস (Reducing operating cost): স্থির অবস্থান বিন্যাসে প্রাথমিক পর্যায়ে কিছু বাড়তি পরিচালন ব্যয় সংঘটিত হলেও পরবর্তী সময়ে একক প্রতি এ ব্যয় হ্রাস পায়।

৪. স্বল্পমেয়াদী কর্মসূচি (Short term program): স্থির অবস্থান বিন্যাসটি যেহেতু কর্মসূচি ভিত্তিক বিন্যাস, তাই কর্মসূচি শেষ হলে বিন্যাস কার্যক্রমটিও শেষ হয়ে যায়। এ বিন্যাসে স্বল্প মেয়াদী কর্মসূচি গ্রহণ করা হয়।

৫. সহজ তত্ত্বাবধান (Easy supervision): অন্যান্য বিন্যাস ব্যবস্থা হতে স্থির অবস্থান বিন্যাসের ক্ষেত্রে তত্ত্বাবধান কার্যটি অধিক সহজ হয়। কারণ এ বিন্যাসের আওতায় সম্পাদিত কাজটি দৃশ্যমান।

অতএব বলা যায়, স্থির অবস্থান বিন্যাসের ক্ষেত্রে উপরে উল্লেখিত সুবিধাগুলো অর্জন করা সম্ভব হয়। তবে সুবিধা অর্জনের চেয়ে এ বিন্যাস ব্যবস্থা চালু করার মূল প্রতিপাদ্য বিষয় হলো- এর প্রায়োগিক সম্ভাবনা।.

স্থির অবস্থান বিন্যাসের অসুবিধা | Disadvantage of Fixed Position Layout


স্থির অবস্থান বিন্যাসের বেশকিছু সুবিধা থাকা সত্ত্বেও এর কিছু অসুবিধাও আছে। স্থির অবস্থান বিন্যাসের এসকল অসুবিধা নিম্নে আলোচনা করা হলো:

১. অত্যধিক স্থাপনা ব্যয় (More establishment cost): স্থির অবস্থান বিন্যাস একটি ব্যয় বহুল বিন্যাস। কারণ এ বিন্যাসে যন্ত্রপাতিসমূহ কর্মস্থলে পরিবহন করে নিয়ে যাওয়া হয় এবং স্থাপন করা হয়, যা অত্যন্ত ব্যয় বহুল।

২. দক্ষ কর্মীর অভাব (Lack of efficient worker): স্থির অবস্থান বিন্যাসের কার্যক্ষেত্র অত্যন্ত সীমিত। যেমন: জাহাজ নির্মাণ, তেল উত্তোলন, কয়লা উত্তোলন ইত্যাদি। সারা বিশ্বেই এসকল ক্ষেত্রে দক্ষ শ্রমিকের বড়ই অভাব দেখা যায়।

৩. সময় সাপেক্ষ (More time): ব্যয়ের পাশাপাশি স্থির অবস্থান বিন্যাসে প্রচুর পরিমাণে সময় ব্যয় হয়। কারণ কর্মস্থলে প্রয়োজনীয় উপকরণ নিয়ে যাওয়ার জন্য কোনো কোনো ক্ষেত্রে অধিক সময়ের প্রয়োজন হয়।

৪. সীমিত প্রয়োগ ক্ষেত্র (Limited application field): সকল ক্ষেত্রে স্থির অবস্থান বিন্যাস প্রয়োগ করা যায় না। তাই এরূপ বিন্যাসের ক্ষেত্রে নানাবিধ সমস্যা দেখা দেয়।

৫. ব্যবহার অযোগ্য যন্ত্রপাতি (Useless machineries): কোনো কর্মসূচি শেষ হয়ে গেলে তার সাথে জড়িত যন্ত্রপাতিগুলো ব্যবহার অযোগ্য হয়ে পড়ে। ফলে এরূপ অবস্থায় প্রতিষ্ঠান বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়।

পরিশেষে বলা যায়, স্থির অবস্থান বিন্যাস ব্যবস্থার ক্ষেত্রে উপরে আলোচিত অসুবিধাগুলো বিদ্যমান। তবে এ সকল অসুবিধার চেয়ে প্রয়োগের ক্ষেত্রে এ বিন্যাসের সুবিধাই বেশি লক্ষ্য করা যায়।
Previous Post
No Comment
Add Comment
comment url