প্রতিজ্ঞাপত্রের ধারণা|Concept of Promissory Note

দেনাদার অর্থ পরিশোধের অঙ্গীকার করে যে দলিল প্রস্তুত করে তাকে প্রতিজ্ঞাপত্র বা অঙ্গীকারপত্র বলে। ক্রেতা অনেক সময় পণ্য ক্রয়ের পর তাৎক্ষণিকভাবে মূল্য পরিশোধ করতে পারে না। সে পরিস্থিতিতে ক্রেতা পণ্যের মূল্য পরিশোধের নিশ্চয়তা জ্ঞাপন করে একটি দলিল প্রস্তুত করে এবং বিক্রেতাকে তা প্রদান করে। ঋণগ্রহীতাও একটি নির্দিষ্ট সময় পরে ঋণের অর্থ পরিশোধের প্রতিশ্রুতি দিয়ে এ ধরনের দলিল প্রস্তুত করে যা বহুলভাবে প্রতিজ্ঞাপত্র নামে পরিচিত। প্রতিজ্ঞাপত্রকে অনেক সময় প্রতিশ্রুতিপত্র, প্রত্যয়পত্র বা অঙ্গীকারপত্রও বলা হয়। ১৮৮১ সালের হস্তান্তরযোগ্য দলিল আইনের ৪ ধারা মতে, দেনাদার কর্তৃক লিখিত ও স্বাক্ষরিত দলিলে উক্ত ব্যক্তি যদি একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ চাওয়ামাত্র বা ভবিষ্যতে কোনো তারিখে পরিশোধের জন্য শর্তহীন লিখিত প্রতিশ্রুতি দেয় তাকে প্রতিজ্ঞাপত্র বলে।

পরিশেষে বলা যায়, যে লিখিত দলিলের মাধ্যমে দেনাদার তার পাওনাদারকে অথবা পাওনাদারের আদেশে অন্য কোনো ব্যক্তিকে চাওয়ামাত্র একটি নির্দিষ্ট সময়ে বা নির্ধারণযোগ্য সময়ে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধের প্রতিশ্রুতি প্রদান করে তাকে প্রতিজ্ঞাপত্র বলে।
প্রতিজ্ঞাপত্রের ধারণা

প্রতিজ্ঞাপত্রের বৈশিষ্ট্য| Features of Promissory Note 


প্রতিজ্ঞাপত্ৰ আইনানুগভাবে স্বীকৃত হস্তান্তরযোগ্য দলিল। অভ্যন্তরীণ বাণিজ্যে বা যেকোনো ধরনের পাওনা নিষ্পত্তিতে প্রতিজ্ঞাপত্ৰ ব্যবহার করা হয়। আইনানুগভাবে এবং প্রচলিত প্রথা অনুযায়ী প্রতিজ্ঞাপত্রের কিছু বৈশিষ্ট্য বিদ্যমান। নিম্নে প্রতিজ্ঞাপত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলো।

১. লিখিত (Written): যেকোনো হস্তান্তরযোগ্য দলিলকে আইন বলবৎযোগ্য হতে হলে তা অবশ্যই লিখিত হতে হবে। প্রতিজ্ঞাপত্রও অবশ্যই লিখিত হবে। অন্যথায় তা আইনসম্মত হবে না।

২. শর্তহীন (Unconditional): প্রতিজ্ঞাপত্রের মাধ্যমে দেনাদার অর্থ প্রদানের শর্তহীন প্রতিশ্রুতি প্রদান করে।

৩. স্বাক্ষরিত (Signed): প্রতিমাপত্র দেনাদার কর্তৃক প্রস্তুতকৃত ও স্বাক্ষরিত হতে হবে। অন্যথায় তা আইনসম্মত হবে না।

৪. নির্দিষ্ট পরিমাণ অর্থ (Specified sum): প্রতিজ্ঞাপত্র অবশ্যই নির্দিষ্ট পরিমাণ অর্থের জন্য প্রস্তুত করা হয়।

৫. নির্দিষ্ট ব্যক্তিকে অর্থ পরিশোধ (Payment of sum of cheque to a certain person): প্রতিজ্ঞাপত্রের অর্থ পাওনাদারকে বা তার আদেশে অন্য কোনো ব্যক্তিকে পরিশোধ করা হয়।

৬. চাওয়ামাত্র পরিশোধ (Payable or demand): প্রতিজ্ঞাপত্রের অর্থ চাওয়ামাত্র পরিশোধ্য। তবে মেয়াদি প্রতিজ্ঞাপত্রের অর্থ মেয়াদ শেষে পরিশোধ করা হয়।

৭. নির্দিষ্ট তারিখ (Dated): প্রতিজ্ঞাপত্রে তারিখ উল্লেখ করতে হয়। পরিশোধের তারিখও এতে উল্লেখ করা হতে পারে।

৮. পক্ষসমূহ (Parties): প্রতিজ্ঞাপত্রে দুটি পক্ষ থাকে। যথা: প্রস্তুতকারক (দেনাদার) ও প্রাপক (পাওনাদার)।

৯. নির্দিষ্ট মুদ্রা (Certain currency): প্রতিজ্ঞাপত্রের অর্থ নির্দিষ্ট মুদ্রায় পরিশোধ করা হয়।

১০. হস্তান্তরযোগ্য (Negotiable): হস্তান্তরযোগ্য দলিল আইন অনুসারে প্রতিজ্ঞাপত্র হস্তান্তরযোগ্য ঋণের দলিল। অনুমোদনক্রমে অর্পণের মাধ্যমে প্রতিজ্ঞাপত্র হস্তান্তর করা যায়।

১১. স্ট্যাম্প (Stamp): প্রতিজ্ঞাপত্রে স্ট্যাম্প সংযোজন বাধ্যতামূলক। প্রতিজ্ঞাপত্রের অর্থের পরিমাণ অনুযায়ী নির্দিষ্ট মূল্যের স্ট্যাম্প যুক্ত করতে হয়।

পরিশেষে বলা যায়, প্রতিজ্ঞাপত্রের মর্যাদা বা মূল্য অর্জনে উপরিউক্ত বৈশিষ্ট্যগুলোকে আবশ্যিক শর্ত হিসেবে গণ্য করা হয়। এটি আইনসম্মত ঋণের দলিল। এ ধরনের দলিলে উপর্যুক্ত বৈশিষ্ট্যাবলি থাকা আবশ্যক।

প্রতিশ্রুতিপত্র বা প্রতিজ্ঞাপত্রের ব্যবহার| Utilities of a Promissory Note


প্রতিজ্ঞাপত্র হচ্ছে দেনাদার কর্তৃক অর্থ পরিশোধের শর্তহীন প্রতিশ্রুতি। প্রতিশ্রুতিপত্র বিভিন্ন মাধ্যমে ব্যবহার করা হয়। নিম্নে এর ব্যবহার আলোচনা করা হলো:

১. অনেক সময় ব্যক্তিগত আদান-প্রদানের ক্ষেত্রে প্রতিজ্ঞাপত্র ব্যবহার করা হয়।

২. ব্যবসায়-বাণিজ্যের ক্ষেত্রে প্রতিজ্ঞাপত্রের ব্যবহার বেশি। পণ্যের বিক্রয়মূল্য পরিশোধে প্রতিজ্ঞাপত্র ব্যবহারের ফলে বিক্রেতা তার প্রাপ্য টাকার নিশ্চয়তা পায়।

৩. প্রতিজ্ঞাপত্র অনেক ক্ষেত্রে বিনিয়োগের মাধ্যম হিসেবেও ব্যবহার হয়ে থাকে।

৪. বিভিন্ন আবাসন প্রকল্পতে বর্তমানে প্রতিজ্ঞাপত্র ব্যবহৃত হচ্ছে। অর্থের দেনা-পাওনার নিশ্চয়তা প্রাপ্তির ক্ষেত্রে প্রতিজ্ঞাপত্ৰ ব্যবহার করা হয়।

৫. এরূপ ক্ষেত্র ছাড়াও প্রতিজ্ঞাপত্র আরও নানাবিধ ক্ষেত্রে ব্যবহৃত হয়। বর্তমানে এটির ব্যবহার জনপ্রিয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url