এইচ.এস.সি অর্থনীতি ১ম পত্র ১ম অধ্যায় জ্ঞানমূলক প্রশ্ন

মৌলিক অর্থনৈতিক সমস্যা এবং সমাধান

১. দুষ্প্রাপ্যতা কাকে বলে?
উত্তর: অভাবের তুলনায় সম্পদের স্বল্পতা বা অপর্যাপ্ততাকেই অর্থনীতিতে দুষ্প্রাপ্যতা (Scarcity) বলে।

২. অভাব কী?
উত্তর: মানুষের ক্রয়ক্ষমতার সাপেক্ষে বিভিন্ন ধরনের প্রয়োজন মেটাতে পারে এধরনের পণ্য ও সেবা পাওয়ার আকাঙ্ক্ষা বা ইচ্ছাকে অভাব বলে।

৩. সম্পদ কী? 
উত্তর: যেসব বস্তুগত ও অবস্তুগত দ্রব্যের উপযোগ আছে যোগান সীমাবদ্ধ, যেগুলোর হস্তান্তরযোগ্যতা, বাহ্যিকতা ও বিনিময় মূল্য রয়েছে সেগুলোই সম্পদ।

৪. অর্থনীতিতে নির্বাচন কী?
উত্তর: সম্পদের মাত্রার প্রেক্ষিতে অর্থনীতিতে নির্বাচন বলতে অনেক অভাবের মধ্য থেকে সর্বাধিক প্রয়োজনীয় অভাবগুলো বাছাই করার পন্থাকে বোঝায়।

৫. উৎপাদন সম্ভাবনা রেখা কী?
উত্তর : উৎপাদন সম্ভাবনা রেখা হচ্ছে এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দুতে সীমিত সম্পদ ও চলতি প্রযুক্তি সাপেক্ষে দুটো উৎপাদিত দ্রব্যের সম্ভাবনাময় বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ পায়।

৬. PPC- এর পূর্ণরূপ কী?
উত্তর: PPC- এর পূর্ণরূপ হলো— Production Possibility Curve.

৭. সুযোগ ব্যয় কী? 
উত্তর: একটি দ্রব্যের অতিরিক্ত উৎপাদন পাওয়ার জন্য অপর দ্রব্যের উৎপাদন যতটুকু ছেড়ে দিতে হয়, সেই ছেড়ে দেওয়ার পরিমাণ হলো সুযোগ ব্যয়।

৮. মৌলিক অর্থনৈতিক সমস্যা কী? 
উত্তর: কোন কোন দ্রব্য কতটুকু উৎপাদন করা হবে, কোন পদ্ধতিতে উৎপাদন করা হবে এবং কাদের ভোগের জন্য উৎপাদন করা হবে তা নির্বাচন করাই হলো সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যা।

৯. সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যা দুটি কী কী? 
উত্তর: সমাজের দুটি মৌলিক অর্থনৈতিক সমস্যা হলো স্বল্পতার সমস্যা ও নির্বাচনের সমস্যা।

১০. অর্থনৈতিক ব্যবস্থা কী?
উত্তর: যে সব প্রাতিষ্ঠানিক কাঠামো ও অর্থনৈতিক পরিবেশ দ্বারা মানুষের অর্থনৈতিক কার্যকলাপ পরিচালিত হয় তাকে অর্থনৈতিক ব্যবস্থা বলা হয়।

১১. শ্রমনিবিড় উৎপাদন কৌশল কী? 
উত্তর: যে উৎপাদন পদ্ধতিতে প্রতি একক উৎপাদনের জন্য মূলধনের তুলনায় শ্রম বেশি নিয়োগ করা হয় তাকে শ্রমনিবিড় উৎপাদন কৌশল বলে।

১২. ধনতান্ত্রিক অর্থব্যবস্থা কী? 
উত্তর: যে অর্থব্যবস্থায় ব্যক্তি সম্পদের মালিকানা এবং ব্যক্তিস্বাতন্ত্র্য বিদ্যমান থাকে তাই ধনতান্ত্রিক অর্থব্যবস্থা। আমেরিকার অর্থনীতি ধনতান্ত্রিক অর্থব্যবস্থার অন্তর্গত।

১৩. স্বয়ংক্রিয় দাম ব্যবস্থা কী? 
উত্তর: বাজার চাহিদা ও যোগানের ঘাত - প্রতিঘাতে দাম নির্ধারিত হওয়াকে স্বয়ংক্রিয় দাম ব্যবস্থা বলে।

১৪. নির্দেশমূলক অর্থব্যবস্থা কী?
উত্তর: নির্দেশমূলক অর্থব্যবস্থা হলো এমন এক ধরনের অর্থনৈতিক ব্যবস্থা যেখানে দেশের যাবতীয় সম্পদ রাষ্ট্রীয় মালিকানায় থাকে এবং কেন্দ্রীয় পরিকল্পনার অধীনে অর্থনৈতিক কার্যাবলি পরিচালিত হয়।

১৫. সমাজতন্ত্রে কোন প্রক্রিয়ায় আয় ও সম্পদ বণ্টন করা হয়?
উত্তর: সমাজতন্ত্রে রাষ্ট্রের প্রয়োজন এবং সার্বিক উন্নয়ন বিবেচনায় রেখে রেশন কার্ডের মাধ্যমে আয় ও সম্পদ বণ্টন করা হয়।

১৬. মিশ্র অর্থব্যবস্থা কী? 
উত্তর: যে অর্থব্যবস্থায় ব্যক্তি মালিকানা ও বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগ ও নিয়ন্ত্রণ বিরাজ করে তাই মিশ্র অর্থব্যবস্থা। উদাহরণস্বরূপ বাংলাদেশের অর্থব্যবস্থা মিশ্র অর্থব্যবস্থার অন্তর্গত।

১৭. ইসলামি অর্থব্যবস্থা কী? 
উত্তর: যে অর্থব্যবস্থায় কোরআন ও হাদিসের বিধান অনুযায়ী মানুষের জীবিকা অর্জন এবং যাবতীয় অর্থনৈতিক কার্যাবলি সম্পাদিত হয় তাকে ইসলামি অর্থব্যবস্থা বলা হয়। সৌদি আরবের অর্থব্যবস্থা হলো ইসলামি অর্থব্যবস্থা।

১৮. কর্জে হাসানা কী? 
উত্তর: বিনা সুদে অভাবগ্রস্তকে ঋণ দেওয়াকে কর্জে হাসানা বলে। এতে অভাবগ্রস্ত লোক অভাব থেকে মুক্ত হয়।

১৯. ব্যষ্টিক অর্থনীতি কী? 
উত্তর: অর্থশাস্ত্রের যে শাখায় অর্থনীতির অতি ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিয়ে আলোচনা করা হয় তাকে ব্যষ্টিক অর্থনীতি (Micro Economics) বলে যেমন- একজন ভোক্তার আচরণ, একজন ক্রেতার চাহিদা, কোনো ফার্মের উৎপাদন ও দামনীতি প্রভৃতি।

২০. সামষ্টিক অর্থনীতি কাকে বলে? 
উত্তর: অর্থনীতির বিভিন্ন বিষয় বা সমস্যা খন্ড খণ্ডভাবে বিশ্লেষণ না করে সামগ্রিকভাবে বিশ্লেষণ করার প্রক্রিয়াকে সামষ্টিক অর্থনীতি বলে। যেমন- বেকার সমস্যা, সামগ্রিক ভোগ ও বিনিয়োগ সংক্রান্ত সমস্যা প্রভৃতি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url