অর্থনীতি কি? | What is Economics

‘অর্থনীতি’ শব্দটি এসেছে গ্রীক শব্দ ‘Oikonomia’থেকে। যা দ্বারা গার্হস্থ্য ব্যবস্থাপনা বঝায়। মলত গার্হস্থ্য ব্যবস্থাপনা ও অর্থনৈতিক ব্যবস্থাপনা প্রায় একই ধরনের। একটি পরিবারকে বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নিতে হয়।

পরিবারই নির্ধারণ করে পরিবারের সদস্যরা কে কি কাজ করবে। যেমন- কে রান্না করবে, কে অর্থের সংস্থান করবে, কে কাপড়-চোপড় ধৌত করবে, কে টিভি দেখবে ইত্যাদি। 

এসব সিদ্ধান্ত নিতে গিয়ে পরিবারের সদস্যদের সামর্থ্য, প্রচেষ্টা ও ইচ্ছা অনযায়ী পরিবারকে দুষ্প্রাপ্য সম্পদ এদের মধ্যে বন্টন করতে হয়। একইভাবে পরিবারের মত সমাজকেও বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নিতে হয়। সমাজকে সিদ্ধান্ত নিতে হয় সমাজে কি কি কাজ হবে, কে কোন ধরনের কাজ করবে ইত্যাদি।

যেমন- কে খাদ্য উৎপাদন করবে, কে কাপড় তৈরি করবে, কে কম্পিউটার সফ্টওয়্যারের কাজ করবে ইত্যাদি। এসব সিদ্ধান্তের পাশাপাশি সমাজকে সিদ্ধান্ত নিতে হয় অর্থনীতিতে প্রাপ্তব্য সম্পদ কিভাবে কাজে লাগাবে এবং উৎপাদিত দ্রব্য বা সেবা কাদের মধ্যে বণ্টন করা হবে।

অর্থনীতিতে প্রাপ্তব্য সম্পদের ব্যবস্থাপনা একটি গুরুত্বপর্ণ বিষয়। কারণ এসব সম্পদ দুষ্প্রাপ্য। আমরা আগেই জেনেছি মানষ যা চায় তার পরোটাই এই সীমিত সম্পদ ব্যবহারের মাধ্যমে উৎপাদন করা সম্ভব নয়।

পরিবার যেমন তার প্রত্যেক সদস্যদের সব আকাক্সক্ষা পরণে সক্ষম নয়, ঠিক তেমনি সমাজও সব মানষের চাওয়া অনযায়ী সবচেয়ে উন্নত জীবনযাত্রার মান প্রদান করতে পারে না।

অর্থনীতি এমন একটি শাস্ত্র যেখানে সীমিত সম্পদ দ্বারা অসীম অভাব মেটানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করা হয়। অর্থাৎ দুষ্প্রাপ্য সম্পদের মাধ্যমে মানষের বিকল্প অভাব পরণের উপায়সমহের আলোচনা করে অর্থনীতি। খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক এল. রবিন্স এর সংজ্ঞানযায়ী
অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা অসীম অভাব এবং বিকল্প ব্যবহারযোগ্য দুষ্প্রাপ্য সম্পদের মধ্যে সমন্বয় সাধন সংক্রান্ত মানষের আচরণ বিশ্লেষণ করে।
উপরিউক্ত আলোচনা থেকে বলা যায়, সমাজের অর্থনৈতিক সমস্যা সমাধানের উপায় বিশ্লেষণই অর্থনীতির বিষয়বস্তু।  
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url