এইচ.এস.সি অর্থনীতি ১ম পত্র- ৯ম অধ্যায় প্রশ্ন ও উত্তর

সামগ্রিক আয় ও ব্যয় জ্ঞানমূলক


১. সামগ্রিক আয় কাকে বলে?
উত্তর: একটি নির্দিষ্ট সময়ে সাধারণত একটি আর্থিক বছরে দেশের জনগণের উপার্জিত আয়ের সমষ্টিকে সামগ্রিক আয় (Aggregate Income) বলে।

২. কর্পোরেট আয়কর কী?
উত্তর: কর্পোরেট ব্যবসায় প্রতিষ্ঠানগুলো তাদের অর্জিত আয়ের যে অংশ প্রত্যক্ষ করের মাধ্যমে দেশের সরকারকে প্রদান করে থাকে, তাই কর্পোরেট আয়কর।

৩. মোট জাতীয় আয় কাকে বলে? অথবা, GNI কাকে বলে?
উত্তর: কোনো নির্দিষ্ট সময়ে (সাধারণত এক আর্থিক বছরে) কোনো দেশের নাগরিকগণ কর্তৃক যে পরিমাণ চূড়ান্ত দ্রব্য ও সেবা উৎপন্ন হয় তার বাজারমূল্যের সমষ্টিকে মোট জাতীয় আয় (Gross National Income বা GNT) বলে।

৪. জিডিপি কী?
উত্তর: কোনো নির্দিষ্ট সময়ে (সাধারণত এক বছরে) একটি দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে যেসব দ্রব্য ও সেবাকর্ম উৎপন্ন হয় তার আর্থিক মূল্যকে মোট দেশজ উৎপাদন (Gross Domestic Product) GDP  বলে।

৫. NNI- এর সংজ্ঞা দাও।
উত্তর: কোনো নির্দিষ্ট সময়ে (সাধারণত এক আর্থিক বছরে) একটি দেশে উৎপাদিত চূড়ান্ত পর্যায়ের দ্রব্য ও সেবাসমূহের বাজার মূল্যের সমষ্টি থেকে মূলধনসামগ্রীর ব্যবহারজনিত ব্যয় বা ক্ষয়ক্ষতি বাদ দিলে যা থাকে তাকে NNI বা নিট জাতীয় আয় (Net National Income) বলে।

৬. দ্বৈত গণনার সমস্যা কী?
উত্তর: সামগ্রিক আয় গণনার সময় কোনো পণ্যের দাম একাধিকবার গণনার অন্তর্ভুক্ত হওয়াকে দ্বৈত গণনা সমস্যা বলা হয়।

৭. সামগ্রিক ব্যয় কী?
উত্তর: একটি দেশে একটি নির্দিষ্ট সময়ে সাধারণত একটি আর্থিক বছরে অসংখ্য দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপাদিত হয়। এগুলোর জন্য ডোস্তা সাধারণ, বিনিয়োগকারী ও সরকার যে বায় করতে প্রস্তুত থাকে তার সমষ্টিই হলো সামগ্রিক ব্যায়।

৮. স্বয়ম্ভূত ভোগ ব্যয় কী?
উত্তর: যে ভোগ ব্যয় আয়ের ওপর নির্ভর করে না এমন নির্দিষ্ট ভোগ ব্যয়কে স্বয়ম্ভূত ভোগ ব্যয় বলে।

৯. প্ররোচিত ভোগ কী?
উত্তর: ভোক্তার আয় দ্বারা যে ভোগ প্রভাবিত হয় তাকে প্ররোচিত ভোগ (Induced Consumption) বলে।

১০. জয়ন্তত বিনিয়োগ কী?
উত্তর: সমাজে আয়ন্তরের পরিবর্তন হওয়া সত্ত্বেও যখন বিনিয়োগের কোনো হ্রাস - বৃদ্ধি ঘটে না তখন তাকে স্বয়ম্ভূত বিনিয়োগ বলে।

১১. প্ররোচিত বিনিয়োগ কী?
উত্তর: অর্থনীতিতে মূলত আয়ের হ্রাস - বৃদ্ধি দ্বারা যে বিনিয়োগ প্রভাবিত হয় তাকে প্ররোচিত বিনিয়োগ বলে।

১২. বিনিয়োগ ব্যয় কী?
উত্তর: বিদ্যমান মূলধনসামগ্রী বা উৎপাদিত সম্পদের সাথে অনুরূপ নতুন সামগ্রী সংযোজনের জন্য যে আর্থিক ব্যয় করা হয় তাই হলো বিনিয়োগ ব্যয়।

১৩. আবদ্ধ অর্থনীতি বলতে কী বোঝ?
উত্তর: যে অর্থনীতিতে বৈদেশিক বাণিজ্যকে নিরুৎসাহিত করা হয় বা আমদানি ও রপ্তানি বাণিজ্য অনুপস্থিত থাকে তাকে আবদ্ধ অর্থনীতি বলে।

১৪. ভোগ ব্যয় কী?
উত্তর: কোনো ব্যক্তি তার ব্যয়যোগ্য আয় থেকে যে পরিমাণ অর্থ ভোগের জন্য ব্যয় করে, তাকে ভোগ ব্যয় বলে।

১৫. ভোগ অপেক্ষক কী?
উত্তর: ভোগ অপেক্ষক বলতে সমাজের মোট ভোগ ব্যয় ও মোট আয়ের মধ্যে নির্ভরশীলতার সম্পর্ককে বোঝায়। ধরি, ভোগ অপেক্ষক, C = f (Y), যেখানে C = ভোগ, Y = আয়।

সামগ্রিক আয় ও ব্যয় অনুধাবনমূলক প্রশ্ন


১. মোট দেশজ উৎপাদন বলতে কী বোঝ? ব্যাখ্যা করো।
উত্তর: একটি নির্দিষ্ট সময়ে সাধারণত এক বছরে একটি দেশের ভৌগোলিক সীমানার মধ্যে মোট যে পরিমাণ চূড়ান্ত দ্রব্য ও সেবা উৎপাদিত হয় তার বাজার দামের সমষ্টিকে মোট দেশজ উৎপাদন বলে। মনে করি, বাংলাদেশের অভ্যন্তরে বছরে তিনটি দ্রব্য উৎপাদন হয়। যেমন- ১০০ কুইন্টাল ধান, ১০০০ জামা এবং ১০০০ কলম উৎপাদিত হয় । জিডিপি = ১০০ কুইন্টাল ধান x ধানের বাজার দাম + ১০০০ জামা + জামার বাজার দাম + ১০০০ কলম × কলমের বাজার দাম।

২. প্রবাসীদের আয় GDP- তে অন্তর্ভুক্ত না কেন?
উত্তর: প্রবাসীরা নিজ দেশের ভৌগোলিক সীমার বাইরে কর্মরত থাকে বিধায় তাদের আয় নিজ দেশের GDP- তে অন্তর্ভুক্ত হয় না। কোনো নির্দিষ্ট সময়ে একটি দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে দেশি বিদেশি জনগণ মিলে যে পরিমাণ চূড়ান্ত দ্রব্য ও সেবা উৎপাদন করে তার আর্থিক মূল্যের সমষ্টিকে মোট দেশজ উৎপাদন বা GDP বলে। আর প্রবাসীরা দেশের ভৌগোলিক সীমারেখার বাইরে কর্মরত। তাই GDP- এর সংজ্ঞা অনুসারে তাদের আয় GDP- তে অন্তর্ভুক্ত হয় না। বরং তাদের আয় GNP- তে অন্তর্ভুক্ত হয়।

৩. সঞ্চয়ের বাড়লে বিনিয়োগ বাড়ে— ধারণাটি বুঝিয়ে লেখ।
উত্তর: সঞ্চয়ের সাথে বিনিয়োগ ধনাত্মকভাবে সম্পর্কিত। আয়ের যে অংশ বর্তমানে ভোগ না করে ভবিষ্যতের জন্য রাখা হয় তাই হলো সঞ্চয়; আর সঞ্চিত অর্থকে মূলধন গঠনের উদ্দেশ্যে উৎপাদন ক্ষেত্রে নিয়োগ করা হলো বিনিয়োগ। সঞ্চয় থেকেই বিনিয়োগের সৃষ্টি; এজন্য সঞ্চয় ও বিনিয়োগ ঘনিষ্ঠ সম্পর্কে আবদ্ধ। সময়ের ব্যবধানে একসময় সঞ্চয়ই বিনিয়োগে রূপান্তরিত হয়। তাই বর্তমানের সঞ্চয়কে ভবিষ্যতের বিনিয়োগ হিসেবে গণ্য করা হয় । সঞ্চয় থেকে বিনিয়োগের উদ্ভব ঘটে, যার জন্য সঞ্চয় বাড়লে বিনিয়োগ বাড়ে।

৪. ভোগ কি আয়ের ওপর নির্ভরশীল? মতামত দাও।
উত্তর: সাধারণত ভোগ আয়ের ওপর নির্ভরশীল। ভোক্তার আয় বাড়লে তার ভোগ বাড়ে এবং আয় কমলে ভোগ কমে। তবে কখনো কখনো অন্যান্য বিষয় যেমন- সম্পদ, সুদের হার, সঞ্চয়, প্রদর্শন প্রভাব প্রভৃতি দ্বারা ভোগ প্রভাবিত হয়। তাছাড়া ভোস্তা কোনো সময় নিঃস্ব হয়ে পড়লেও অতীত সমায় বা দান - খয়রাত থেকেও ভোগ করে। সুতরাং বলা যায়, অন্যান্য অবস্থা স্থির থাকলে ভোগ সরাসরি আয়ের ওপর নির্ভর করে।

৫. সঞ্চয়ের সাথে বিনিয়োগ কীভাবে সম্পর্কিত? ব্যাখ্যা করো।
অথবা, সঞ্চয় বিনিয়োগের ভিত্তি ব্যাখ্যা করো। 
উত্তর: সঞ্চয়ের সাথে বিনিয়োগ সরাসরি ও নিবিড়ভাবে সম্পর্কযুক্ত। আয়ের যে অংশ বর্তমানে ভোগ না করে ভবিষ্যতের জন্য রাখা হয় তাকে সঞ্চয় বলে। আর এই সঞ্চিত অর্থকে মূলধন গঠনের উদ্দেশ্যে উৎপাদন ক্ষেত্রে নিয়োগ করাকে বিনিয়োগ বলে। সংজ্ঞার ভিত্তিতে বলা যায়, সঞ্চয় থেকেই বিনিয়োগের সৃষ্টি। অন্যান্য অবস্থা স্থির এবং দেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ থাকলে সঞ্চয় বিনিয়োগ বাড়বে। আবার ফলপ্রসূ বিনিয়োগ সম্ভব হলে উৎপাদন, আয় ও সঞ্চয় বাড়বে। এভাবে সঞ্চয় ও বিনিয়োগের মধ্যে একটি পারস্পরিক নির্ভরশীলতার সম্পর্ক দেখা যায়।

৬. ব্যয়যোগ্য আয় বলতে কী বোঝায়? 
উত্তর: মানুষ যা আয় করে তার সম্পূর্ণ অংশই ব্যয় করতে পারে না। মানুষের আয়ের একটি অংশ সরকারকে কর ও অন্যান্য ব্যয় হিসেবে প্রদান করতে হয়। এসব কর ও অন্যান্য ব্যয় বাদ দিয়ে যা অবশিষ্ট থাকে তা ভোগের জন্য ব্যয় ও সঞ্জয় করতে পারে। সুতরাং আয়ের যে অংশ মানুষ নির্দিষ্ট সময়ে ব্যয় করতে পারে তাকে ব্যয়যোগ্য আয় বলে। অর্থাৎ ব্যক্তিগত আয় থেকে আয়কর ও অন্যান্য ব্যয় বাদ দিয়ে ব্যক্তি বিশেষের হাতে যা অবশিষ্ট থাকে তাকে ব্যয়যোগ্য আয় বলে।

৭. স্বয়ম্ভূত ভোগ বলতে কী বোঝ?
উত্তর: স্বল্পকালে আয় শূন্য হলেও মানুষ জীবনের বিভিন্ন পর্যায়ে ন্যূনতম যে পরিমাণ ভোগ ব্যয় অব্যাহত রাখে তাই স্বয়ম্ভূত ভোগ। স্বয়ম্ভূত ভোগ হলো একটি বিশেষ ধরনের ভোগ যা মানুষের চলমান আয়স্তরের ওপর নির্ভর করে না। বরং ব্যক্তির আয় যাই হোক না কেন তার ভোগ বায় অব্যাহত থাকে। ভোগতত্ত্বে এ ধরনের ভোগের তাৎপর্য রয়েছে। অন্যভাবে আয়ের কোনোরূপ পরিবর্তন দ্বারা ভোগের যে অংশের মানের কোনোরূপ পরিবর্তন হয় না বরং স্থির থাকে তাকে স্বয়ম্ভূত ভোগ বলে। ধরি, C = a + BY এটি একটি ভোগ সমীকরণ। এতে প্যারামিটার ও হলো স্বয়ম্ভূত ভোগ কারণ, এখন Y = 0 অবস্থায় C = হয় ; যা স্বয়ম্ভূত ভোগ নির্দেশ করে।

৮. প্ররোচিত ভোগ বলতে কী বোঝ? 
উত্তর: ভোক্তার আয় দ্বারা যে ভোগ প্রভাবিত হয় তাকে প্ররোচিত ভোগ বলে। প্ররোচিত ভোগ হলো স্বয়ম্ভূত ভোগের বিপরীত। এ ধরনের ভোগ ভোক্তার আয় দ্বারা সরাসরি প্রভাবিত হয়ে থাকে। আয় বৃদ্ধি পেলে ভোক্তা বেশি পরিমাণ ভোগ করে আর আয় হ্রাস পেলে ভোক্তার ভোগ হ্রাস পায়। প্ররোচিত ভোগ রেখার আকৃতি ঊর্ধ্বমুখী হয়। তবে আয় যে হারে বৃদ্ধি পায়, ভোগ ব্যয় সে হারে বৃদ্ধি পায় না বলে দীর্ঘকালীন ভোগ রেখা 45° রেখা (যা আয় ব্যয় দেখায়) এর নিচে অবস্থান করে।

৯. সামগ্রিক যোগান (AS) বলতে কী বোঝ? 
উত্তর: একটি নির্দিষ্ট সময়ে কোনো অর্থনীতিতে একটি নির্দিষ্ট দামস্তরে উদ্যোক্তাগণ যে পরিমাণ দ্রব্যসামগ্রী ও সেবা বিক্রয় করতে প্রস্তুত থাকে তাকে সামগ্রিক যোগান বলে। সামগ্রিক যোগানের ধারণাটিকে খাতভিত্তিক অর্থনীতির প্রেক্ষিতে নিম্নোক্তভাবে সংজ্ঞায়িত করা যায় দুই খাত বিশিষ্ট অর্থনীতিতে সামগ্রিক যোগান (AS) হচ্ছে মোট ভোগ ব্যয় (C) ও মোট সঞ্চয় (S) - এর সমষ্টি, অর্থাৎ, AS = C + S।

১০. সঞ্চয় ও বিনিয়োগের সমতাস্থলেই ভারসাম্য জাতীয় আয় নির্ধারিত হয়? ব্যাখ্যা করো।
উত্তর: যে স্তরে জাতীয় আয় ও সামগ্রিক চাহিদা তথা মোট ব্যয় পরস্পরের সমান হবে, সেই স্তরে সঞ্চয় এবং বিনিয়োগও পরস্পরের সমান হবে। যে অবস্থায় সামগ্রিক চাহিদা তথা মোট ব্যয় জাতীয় আয়ের সমান হবে, সে স্তরেই আয় ও উৎপাদন ভারসাম্য অবস্থায় পৌঁছবে। সঞ্চয় ও বিনিয়োগের সমতাস্থলেই ভারসাম্য জাতীয় আয় নির্ধারিত হয়। সুতরাং দেখা যাচ্ছে, যে জাতীয় আয়ের স্তরে সঞ্জয় ও বিনিয়োগ পরস্পরের সমান, তা - ই ভারসাম্য জাতীয় আয়। কারণ জাতীয় আয়ের এই স্তরে সামগ্রিক চাহিদা তথা মোট ব্যয় জাতীয় আয়ের সমান থাকে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url