বাণিজ্যিক ব্যাংকের গুরুত্ব| Importance of commercial bank

১. সঞ্চয় সংগ্রহ এবং মূলধন গঠন (Collecting savings and creating capital): বাণিজ্যিক ব্যাংক দেশের আনাচে-কানাচে শাখা স্থাপনের মাধ্যমে এবং বিভিন্ন ধরনের হিসাব খুলে ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় সংগ্রহে নিয়োজিত থাকে। দেশের জন্য প্রয়োজনীয় মূলধন গঠনে এরূপ সঞ্চয় অত্যন্ত কার্যকরী বিবেচিত হয়। আর পর্যাপ্ত মূলধন যেকোনো দেশেই অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত।

২. ঋণদান ও বিনিয়োগ (Providing loan & investment): বাণিজ্যিক ব্যাংক স্বল্পমেয়াদি ঋণের ব্যবসায়ী। তবে তহবিলের সংকুলান হলে নিরাপদ ও লাভজনক খাতে এ ব্যাংক মধ্যমমেয়াদি ও দীর্ঘমেয়াদি ঋণ প্রদান ও বিনিয়োগ করে। সারা বিশ্ব জুড়ে সাধারণ ভোক্তা থেকে শুরু করে যেকোনো ব্যবসাবাণিজ্যে সহজে ঋণ সংগ্রহের প্রধান উৎস হলো বাণিজ্যিক ব্যাংক। আর এরূপ ঋণ দেশের উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচিত।

৩. বিনিময়ের মাধ্যম সৃষ্টি (Creating medium of exchange): বাণিজ্যিক ব্যাংক নোট ইস্যু করতে না পারলেও বিনিময়ের সহজ মাধ্যম হিসেবে চেক, ড্রাফট, বিনিময় বিল, হুণ্ডি ইত্যাদি ইস্যু করে। এগুলোর সাহায্যে জনগণ অতি সহজেই তাদের লেনদেন নিষ্পত্তি করতে পারে। ফলে দেশে অর্থনৈতিক লেনদেনের পরিমাণ বৃদ্ধি পায় ও উন্নয়ন ত্বরান্বিত হয়।

৪. অভ্যন্তরীণ বাণিজ্যের সম্প্রসারণ (Expansion of home trade): বাণিজ্যিক ব্যাংক দেশের অভ্যন্তরে বিভিন্ন ধরনের ব্যবসা-বাণিজ্যে ঋণদান, অর্থের নিরাপদ সংরক্ষণ ও স্থানান্তর, শেয়ার ও ঋণপত্র বিক্রয় ইত্যাদি কাজের মাধ্যমে দেশের ব্যবসায়- বাণিজ্যের সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক কথায় ব্যাংকের সহায়তা ছাড়া বর্তমানকালে কোনো দেশেই ব্যবসায়-বাণিজ্যের কথা চিন্তা করা যায় না।

৫. আন্তর্জাতিক ব্যবসায়ে সহায়তা (Helping international trade): ব্যাংকের সহায়তা ছাড়া আন্তর্জাতিক ব্যবসায় কল্পনাও করা যায় না। এ ব্যাংক প্রত্যয়পত্র ইস্যু, বিনিময় হার নির্ধারণ, মূল্য পরিশোধ ইত্যাদি সুবিধা প্রদানের মাধ্যমে আমদানি ও রপ্তানিকারকের মধ্যে সেতুবন্ধক হিসেবে কাজ করে। এছাড়া বৈদেশিক বাণিজ্যে অর্থসংস্থান করেও এ ব্যাংক বৈদেশিক বাণিজ্যের সম্প্রসারণে ভূমিকা রাখে।

৬. প্রতিনিধি হিসেবে ভূমিকা (Role as agent): এ ব্যাংকের অন্যতম কাজ হলো, গ্রাহকদের পক্ষে বিভিন্ন চেক, ড্রাফট ইত্যাদির অর্থ সংগ্রহ করা। আবার গ্রাহকদের পক্ষে এই ব্যাংক বিভিন্ন বিল, কর, বিমা-প্রিমিয়াম ইত্যাদি পরিশোধ করে। তাছাড়া এ ব্যাংক গ্রাহকদের পক্ষে শেয়ার-hসিকিউরিটি, ঋণপত্রও ক্রয়-বিক্রয় করে। এসব প্রতিনিধিত্বমূলক ভূমিকা গ্রাহকদের যেমনি সহযোগিতা করে তেমনি অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখে।

৭. উপদেষ্টা হিসেবে ভূমিকা (Role as adviser): বর্তমানে বাণিজ্যিক ব্যাংকসমূহ গ্রাহকদের বিভিন্ন প্রকার তথ্য সরবরাহ ও দেশের ভবিষ্যৎ অর্থনীতি সম্পর্কিত বিষয়ে বিভিন্ন উপদেশ দিয়ে সহায়তা করে থাকে। এরূপ উপদেশের মাধ্যমে ব্যবসায়ী শ্রেণি বিশেষ করে নতুন ব্যবসায়ীগণ বেশ উপকৃত হন।

৮. অর্থ স্থানান্তরে সহায়তা (Assistance in transfer of money): ব্যবসায়িক প্রয়োজনে ব্যবসায়ীদের একস্থান থেকে অন্যস্থানে অর্থ স্থানান্তরের প্রয়োজন পড়ে। বাণিজ্যিক ব্যাংক চেক, ব্যাংক ড্রাফট ইত্যাদির মাধ্যমে মক্কেলের অর্থ অতি সহজে এবং নিরাপদে একস্থান হতে অন্যস্থানে স্থানান্তর করে। ফলে নগদ অর্থ বহন বা লেনদেনের ঝুঁকি হ্রাস পায় ও আর্থিক লেনদেন সহজ হয়। এতে দেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ঘটে।

৯. কর্মসংস্থান (Employment): বাণিজ্যিক ব্যাংক বৃহদায়তন প্রকৃতিতে গড়ে ওঠায় এর বিভিন্ন শাখায় অনেক লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়। অন্যদিকে এ ব্যাংকের আর্থিক সহায়তায় গড়ে ওঠা ব্যবসা-বাণিজ্যে বা শিল্প প্রতিষ্ঠানে বহু লোকের কর্মসংস্থানের সুযোগ ঘটে। ফলে দেশে বেকার সমস্যা হ্রাস পায়। উল্লেখ্য বাংলাদেশের তালিকাভুক্ত বাণিজ্যিক ব্যাংকসমূহে ৩১ ডিসেম্বর, ২০১৪ তারিখে ১,৭০,৯৯১ জন কর্মকর্তা ও কর্মী কর্মরত ছিল।

১০. সামাজিক নিরাপত্তা প্রতিষ্ঠা (Establishment of social security): অর্থের নিরাপত্তা যেকোনো সমাজেই একটি বড় সমস্যা। বাড়ি-ঘরে নগদ টাকা জমা রাখলে টাকা হারানোর ও সেই সাথে জীবন যাওয়ারও সম্ভাবনা থাকে। নগদ অর্থে লেনদেনে ঝুঁকি ও ঝামেলা উভয়ই অত্যধিক। বাণিজ্যিক ব্যাংক মানুষের নিরাপত্তা বিধান ও লেনদেনের ঝুঁকি হ্রাস করে সামাজিক নিরাপত্তা প্রতিষ্ঠায় অত্যন্ত কার্যকর ভূমিকা রাখে। 

উপরোক্ত আলোচনা হতে এটাই প্রতীয়মান হয় যে, যেকোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে বাণিজ্যিক ব্যাংকের গুরুত্ব অত্যন্ত বেশি। বস্তুত বাণিজ্যিক ব্যাংকই দেশের ব্যবসায়-বাণিজ্যের পরিধি বিস্তৃত করে এবং এর গতি সচল রাখে। মুদ্রাবাজারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে অর্থনীতির সকল পর্যায়ে এর প্রত্যক্ষ ভূমিকা দেশের অর্থনৈতিক উন্নয়নকে নিশ্চিত করে। তাই বাণিজ্যিক ব্যাংককে অর্থবাজারের মধ্যমণি বলা হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url