বিএসটিআই এর ধারণা এবং কার্যাবলী| BSTI concept and functions

বিএসটিআই এর ধারণা | Concept of BSTI


পণ্য বা সেবা দিয়ে ক্রেতাদের প্রত্যাশা বা প্রয়োজন পূরণ করাকেই মান বলে। এ মান যাচাই ও মানের সনদ দেওয়ার জন্য প্রত্যেক দেশেই তাদের নিজস্ব প্রতিষ্ঠান রয়েছে। বাংলাদেশে পণ্য ও সেবার মান নির্ধারণ, পরীক্ষণ, নিশ্চিতকরণ ও উন্নতি সাধনের কাজে নিয়োজিত সরকারি প্রতিষ্ঠানের নাম হলো বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন বা Bangladesh Standards and Testing Institution (BSTI)

১৯৫৬ সালে ঢাকায় Central Testing Laboratory (CTL) নামে একটি সরকারি প্রতিষ্ঠান গঠিত হয়। ১৯৮৫ সালে বাংলাদেশ সরকারের জারিকৃত অধ্যাদেশ ৩৭ (The Bangladesh Standards and Testing Institution Ordinance, 37 of 1985) এর মাধ্যমে CTL এবং Bangladesh Standards Institution (BDSI) কে একীভূত করে শিল্প মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে BSTI প্রতিষ্ঠিত হয়।

১৯৯৫ সালে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন কৃষিপণ্য বিপণন ও শ্রেণিবিন্যাস পরিদপ্তরটিও বিএসটিআইয় এর সঙ্গে একীভূত হয়। BSTI প্রতিষ্ঠানটি ১৯৭৪ সালে ISO সনদ লাভ করে। BSTI বাংলাদেশে একমাত্র মান নির্ধারণী BSTI জাতীয় প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান দেশে উৎপাদিত যেকোনো পণ্য, পদ্ধতি বা সেবার মান বাংলাদেশে পণ্য ও সেবার মান নির্ধারণ করে থাকে।

১৯৮৯ সালে Special Regulatory Order- এর আওতায় সরকারি নির্ধারণ, পরীক্ষা নিশ্চিতকরণ ও উন্নতি সাধনের কাজে অনুমোদনের পর কোনো পণ্যের জন্য BSTI- এর অনুমোদন ও পণ্যে BSTI সিল দেওয়াকে নিয়োজিত সরকারি প্রতিষ্ঠান বাধ্যতামূলক করা হয়। 

BSTI এর ভিশন হলো - দেশের একমাত্র জাতীয় মান সংস্থা বিএসটিআই -কে একটি শক্তিশালী ও কার্যকর মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা । এর মিশন হলো বিএসটিআই -এর আইনের আওতায় পণ্য ও সেবার মান নির্ধারণ এবং গুণগত মান ও পরিমাণ নিশ্চিতকরণসহ এতদসংশ্লিষ্ট সেবাসমূহকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীতকরণের পাশাপাশি ভোক্তা স্বার্থ রক্ষাসহ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণে সহায়ক ভূমিকা পালন।

কৃষি ও খাদ্য বিভাগ ইলেকট্রিক্যাল বিভাগ দেশের মান নিয়ন্ত্রণকারী একমাত্র জাতীয় প্রতিষ্ঠান হিসেবে বিএসটিআই - এর মূল দায়িত্ব হচ্ছে:

১. দেশে উৎপাদিত শিল্পপণ্য, বৈদ্যুতিক ও প্রকৌশল পণ্য , খাদ্য ও কৃষিজাত পণ্যের প্রক্রিয়া ও পরীক্ষণ পদ্ধতির জাতীয় মান প্রণয়ন।
২. প্রণীত মানের ভিত্তিতে পণ্যসামগ্রীর গুণগত মান পরীক্ষণ / বিশ্লেষণ এবং পণ্যের গুণগত মানের নিশ্চয়তা বিধান এবং
৩. দেশে শিল্প - বাণিজ্যের ক্ষেত্রে মেট্রিক পদ্ধতির প্রচলন, ব্যস্তবায়নসহ ওজন ও পরিমাপের সঠিকতা তদারকি ও নিশ্চিতকরণ।

দেশে শিল্পের বিকাশ, মানসম্পন্ন পণ্য উৎপাদন এবং পণ্যমানকে আন্তর্জাতিক পর্যায়ে উপযোগী করে তোলাই বিএসটিআই - এর লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে অবাধ বাণিজ্যের পরিবেশে পণ্যমানকে আন্তর্জাতিক বাজারের উপযোগী করে তুলতে বিএসটিআই কাজ করে যাচ্ছে । মান নির্ধারণের ক্ষেত্রে BSTI নিম্নোক্ত ৬ টি ডিভিশনাল কাউন্সিলের মাধ্যমে কাজ পরিচালনা করে থাকে:

১. কেমিক্যাল বিভাগ
২. পাট ও বস্ত্র বিভাগ
৩. বিল্ডিং ও বিল্ডিং সরঞ্জাম বিভাগ
৪. ইঞ্জিনিয়ারিং বিভাগ
৫. ইলেকট্রিক্যাল বিভাগ
৬. কৃষি ও খাদ্য বিভাগ

উপরিউক্ত ৬ টি কাউন্সিলের অধীনে ৭০ টি সেকশনাল কমিটি রয়েছে। এ কমিটিসমূহ তিন মাস পরপর এমনকি প্রয়োজনে প্রতি মাসে বৈঠক করে পণ্য ও সেবার বিভিন্ন মান নির্ধারণ করে থাকে।
বিএসটিআই এর ধারণা এবং কার্যাবলী

বিএসটিআই এর কার্যাবলি | Functions of BSTI 


বাংলাদেশে পণ্য ও সেবার মান নির্ধারণ ও নিয়ন্ত্রণের উদ্দেশ্যে বিএসটিআই নিচের কাজগুলো করে থাকে:

১. দেশের অভ্যন্তরে ও আন্তর্জাতিকভাবে কাঁচামাল, পণ্য, কাঠামো এবং সেবার মান, আকার-আকৃতি নির্ধারণ এবং জনগণের নিশ্চিতকরণ।

২. পণ্যের দৈর্ঘ্য, ওজন, পরিমাণ প্রভৃতি বিষয়ের মান নির্ধারণ এবং তা মানতে বাধ্য করা।

৩. পণ্যের মান উন্নয়ন, মান নিয়ন্ত্রণ এবং শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে তা সহজীকরণ।

৪. পণ্য উৎপাদন প্রক্রিয়া এবং কার্যক্রম পরিদর্শন, পরীক্ষণ প্রভৃতির ব্যবস্থাকরণ।

৫. স্থানীয় ভোক্তা, আমদানিকারক ও রপ্তানিকারকদের জন্য পণ্য, কাঁচামাল এবং সেবার মান সম্পর্কে সনদ দেওয়া।

৬. কাঁচামাল, পণ্য কার্যাবলির মান এবং কার্য প্রক্রিয়ার মান উন্নয়নের জন্য উৎপাদক ও ভোক্তাদের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটানোর ব্যবস্থা করা।

৭. বাংলাদেশে স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন্স কর্তৃক নির্ধারিত পণ্য কার্য নীতি সম্পর্কে নির্ধারিত পন্থাসমূহের বাস্তবায়ন এবং প্রচার করা।

৮. বাংলাদেশ সরকারের অন্য কোনো প্রতিষ্ঠান বা আন্তর্জাতিক সংস্থা কর্তৃক নির্ধারিত পণ্যমান পরীক্ষাকরণ, গ্রহণ এবং পরিচিতকরণ।

৯. দেশীয় পণ্যের মান নির্দেশ করে এমন পণ্যের ওপর মান চিহ্ন দেওয়া, যা Bangladesh সার্টিফিকেশন মার্কস Standards and Testing Institution Certification Mark হিসেবে পরিচিত।

১০. পূর্বে প্রদত্ত মান চিহ্ন নবায়ন, সাময়িক বাতিল বা স্থায়ীভাবে বাতিলকরণ।

১১. বিএসটিআই কর্তৃক প্রদত্ত মান চিহ্ন সংবলিত পণ্য উৎপাদনের স্থান পরিদর্শন, নমুনা সংগ্রহ, পরীক্ষণ এবং প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেওয়া।

১২. বিএসটিআই এর উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কাজ করে এমন কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, সংস্থা বা আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে সাহায্য-সহযোগিতা দেওয়া প্রভৃতি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url